Home Lifestyle News ঈদের দিনেও ২৪ ঘন্টা সারা দিবে 'সাড়া'

ঈদের দিনেও ২৪ ঘন্টা সারা দিবে ‘সাড়া’

আগামীকাল (০১-০৮-২০২০) অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলমান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আনন্দ উৎসব ঈদ-উল আজহা। অন্যান্য দিনের মতো এই পবিত্র দিনেও ২৪ ঘন্টা সাধারণ মানুষের মাঝে বিনা মূল্যে টেলিমেডিসিন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দিয়ে যাবেন ‘প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’ এবং বুয়েটিয়ানদের চ্যারিটি সংগঠন ‘অঙ্কুর ইন্টারন্যাশনাল’–এর একটি নিজস্ব স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাড়া টেলিমেডিসিন।

Ankur International

কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত বিশ্বের মতো বাংলাদেশেও চিকিৎসা ও স্বাস্থ্যসেবা হুমকির মুখে পড়ে গেছে। এ সংকট মোকাবেলায় বিশ্বব্যাপী ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা। উন্নত বিশ্বের পাশাপাশি এবার বাংলাদেশেও সবার জন্য বিনা মূল্যে টেলিমেডিসিন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দিতে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী চিকিৎসকদের একটি নিজস্ব সংগঠন ‘প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটি’ এবং বুয়েটিয়ানদের চ্যারিটি সংগঠন ‘অঙ্কুর ইন্টারন্যাশনাল’–এর স্বেচ্ছাসেবী উদ্যোগ ‘সাড়া’।

Government Job Circular Application on facebook

পবিত্র ঈদের দিনেও ২৪ ঘন্টা বিনা মূল্যে টেলিমেডিসিন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দিতে প্রস্তুত ‘সাড়া’।

আগ্রহীরা দেশ কিংবা বিদেশের যেকোনো স্থান থেকে যেকোন সময় ‘সাড়া’-এর হটলাইন নম্বর ০৯৬১২৩০০৯০০-এ ফোন করে বিনা মূল্যে এই চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিতে পারবেন। রোববার (২৬ জুলাই, ২০২০) সকাল ৮টা থেকেই চালু হয়ে গেছে ‘সাড়া’র এই হটলাইন নম্বর ও টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা কার্যক্রম।

অংকুর, প্ল্যাটফর্ম- বুয়েটিয়ানদের উদ্যোগে বিনামূল্যে টেলিমেডিসিন প্রজেক্ট “সাড়া”

‘আমরা দেখছি, আমরা শুনছি, সাড়া দিচ্ছি’ এই স্লোগান নিয়ে এগিয়ে চলছে সাড়া’র অভিযাত্রা। সাড়া’র উদ্যোক্তাদের মতে, সংক্রমণের ঝুঁকি এড়াতে বর্তমানে বিশ্বে মানুষ কে যত বেশি ঘরে রাখা যায় ততই নিরাপদ। তাই ঘরে বসেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ থাকায় বিশ্বব্যাপী দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে টেলিমেডিসিন চিকিৎসা।বাংলাদেশের মানুষের জন্য টেলিমেডিসিন সেবা নিশ্চিত করতে এবার দেশের স্বেচ্ছাসেবী প্রকৌশলী ও চিকিৎসকেরা এক হয়ে গড়ে তুলেছেন এই প্লাটফর্ম। এদের মধ্যে এক পক্ষ দেবে স্বাস্থ্যসেবা আর অন্য পক্ষ দেবে এই সেবা প্রদান ও প্রাপ্তির জন্য প্রয়োজনীয় প্রযুক্তি।

বর্তমান করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার ভয়ে মানুষ রোগ হলেও হাসাপাতালে যেতে ভয় পাচ্ছে। ভয় পাচ্ছে ঘরের বাইরে যেতে। যার ফলে ক্ষুদ্র রোগ গুলো ধীরে ধীরে ব্যাপক আকার ধারন করছে। অন্যদিকে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের শহরে এসে চিকিৎসা সেবা পাওয়াটা খুবই দুস্কর হয়ে দাড়িয়েছে। তাই এই করোনা কালে ঘরে বসেই সর্বক্ষণ চিকিৎসা সেবা পেতে পারে সেই লক্ষ্যেই এগিয়ে চলছে সাড়া।

SHARA-Team-Live-Participants-1

সাড়ার মূল উদ্দেশ্য হলো, কেউ চিকিৎসকের পরার্মশ চাইলে তিনি যেন সে পরামর্শটি ঘরে বসেই সহজ ও বিনা মূল্যে পেতে পারেন। সাড়া প্রস্তুত আছে ২৪ ঘন্টা বিনা মূল্যে মানুষের সেবা দিতে। হটলাইন নাম্বারে এমডির লিড ইঞ্জিনিয়ার ফাহমিদা খাতুন; বুয়েটিয়ান ডব্লিউআরইয়ের কানিজ ফাতেমা, সেন্টার ফর রিনিউয়েবল এনার্জি সার্ভিস লিমিটেডের চেয়ারম্যান শাহরিয়ার আহমেদ চৌধুরী; কোভিড-১৯ বিশেষজ্ঞ ও কনসালট্যান্ট বাংলাদেশ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক নাহিদ ফাতেমা এবং কর্নেল ইউনিভার্সিটির ক্লিনিক্যাল অ্যাসিস্ট্যান্ট অধ্যাপক ও লন্ডন মেডিকেল সেন্টারের কার্ডিওলজিস্ট সিরাজুম মুনিরা এবং বিনির্মাণ টেকনোলজিসের পক্ষ থেকে এর ম্যানেজিং ডিরেক্টর তানভির আরাফাত ধ্রুব এবং নির্বাহী প্রকৌশলী সৈয়দ ইমতিয়াজ আহমেদ।

সাজু বাঙালি

RELATED ARTICLE

Most Popular

বিনামূল্যে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা “সাড়া” এর প্রথম ফেসবুক লাইভ ” সাড়া – স্বাস্থ্য কথন”

মোঃ আরমান হোসেন দীপ্ত: গতকাল ২২ শে আগষ্ট, শনিবার রাত ৯ টায় বিনামূল্যে টেলিমেডিসিন স্বাস্থ্য সেবা সার্ভিস "সাড়া" আয়োজিত ফেসবুক লাইভ অনুষ্ঠিত...

সাড়ায় যে সকল চিকিৎসক সাড়া দেন

কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত বিশ্বের মতো বাংলাদেশেও চিকিৎসা ও স্বাস্থ্যসেবা হুমকির মুখে পড়ে গেছে। এ সংকট মোকাবেলায় বিশ্বব্যাপী ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে টেলিমেডিসিন...

হামরা তো জানি না টেলিমেডিসিন টা ফির কি?

গতকাল (১৮/০৮/২০২০) তিস্তা নদী রক্ষা কমিটির কয়েকজন  সদস্য দহগ্রাম-আঙ্গরপোতায় সাড়া টেলিমেডিসিন চিকিৎসা সেবার প্রচার করার জন্য যায়। পথিমধ্যে তারা বড়খাতা, বাউরা, ডালিয়া...

দেশের শেষ প্রান্তে পৌঁছে গেলো “সাড়া”

গতকাল (১৮/০৮/২০২০) তিস্তা নদী রক্ষা কমিটির কয়েকজন  সদস্য দহগ্রাম-আঙ্গরপোতায় সাড়া টেলিমেডিসিন চিকিৎসা সেবার প্রচার করার জন্য যায়। পথিমধ্যে তারা বড়খাতা, বাউরা, ডালিয়া...